Wellcome to National Portal
Main Comtent Skiped

Innovation Database
ক্রঃনং ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা্/আইডিয়ার নাম সেবা্/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ সেবা্/আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না সেবার লিংক মন্তব্য
০১
 বস্ত্র শিল্পের পোষক সেবার নিবন্ধনের চেকলিষ্ট ভিডিও আকারে প্রকাশ (২০২৩-২৪)

বস্ত্র অধিদপ্তরের পোষক কর্তৃপক্ষের কাজগুলো সম্পাদনের জন্য অনুমোদিত একটি চেকলিস্ট রয়েছে। বর্তমানে কোন সেবাগ্রহীতা পোষক কর্তৃপক্ষের কাজের জন্য আসলে নির্ধারিত চেকলিস্ট অনুযায়ী কি কি ডকুমেন্টস লাগবে তা ওয়ানস্টপ সেন্টার থেকে একজন কর্মচারী বুঝিয়ে দিতে হয়। এক্ষেত্রে উভয়রই সময় নষ্ট হয়।  ওয়ানস্টপ সেন্টারে কোন সেবা গ্রহীতা পোষক কর্তৃপক্ষের কাজের চেকলিস্ট এর জন্য আসলে তাঁকে চেকলিস্টের ভিডিও/লিংক প্রদান করা হয় ।  এছাড়া বর্তমান স্মার্ট বাংলাদেশের সেবা গ্রহীতাগণ বস্ত্র অধিদপ্তরের ওয়েবসাইট/ইউটিউব/ফেসবুক এবং অন্যান্য সোস্যাল মিডিয়ার মাধ্যমে বস্ত্র অধিদপ্তরের বিভিন্ন কাজের চেকলিস্ট/ডকুমেন্টস/কাজ সম্পর্কে জানতে সক্ষম হবেন। যদি ভিডিও চেকলিস্ট প্রেরণ করা হয় তাহলে উভয়ের সময় অপচয় কম হবে, কেউ ভুল তথ্য দিয়ে অন্য কোনো ‍সুবিধা নেয়া এবং সরকারি অফিসকে দুর্নীতি থেকে দূরে রাখতে সহায়ক ভূমিকা পালন করবে।   

TCV এ্যানালাইসিজ

মোট সময় : ১৩ দিন 

মোট ব্যক্তি: ০৮ জন

একাধিক বার যাতায়াত করিতে হয়না, সময় সাশ্রয়ী

স্বশরীরে অফিসে না এসেও স্বয়ংসম্পূর্ন আবেদন দাখিল করতে পারবে।

কার্যকর আছে । 
হ্যাঁ
https://dot.chittagongdiv.gov.bd/bn/site/view/video_gallery
০২ টিএ ডিএ বিল প্রস্তুতে সেবাসহজিকরণ (২০২২-২৩)

৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় ডিজিটাল/কম্পিউটারাইজ পদ্ধতি টিএ ডিএ বিল প্রস্তুতের ফলে  সেবা প্রদানের ক্ষেত্রে ধাপ ও সময় কমিয়ে আনা হয়েছে। এর ফলে সেবা প্রদানের ক্ষেত্রে গতিশীল করা সম্ভব হচ্ছে এবং সেবা গ্রহীতাদের ভোগান্তি শূন্যে নেমে এসেছে।

TCV বিশ্লেষনঃ

মোট সময়ঃ ২৩ দিন

মোট যাতায়াতঃ ০০

মোট খরচঃ সিলিং অনুযায়ী

মোট ধাপঃ ০৭ ধাপ

সম্পৃক্ত জনবলঃ ০৫ জন


কার্যকর আছে হ্যাঁ

 ০৩ মাসিক এমআইএস প্রতিবেদন ডিজিটালাইজসড পদ্ধতিতে তৈরি করন (২০২১-২২)
বিভাগীয় বস্ত্র অধিদপ্তর, চট্টগ্রামের আওতাধীন টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট সমূহের প্রতি মাসের এমআইএস প্রতিবেদন সচরাচর হার্ড কপির মাধ্যমে প্রেরণ করতেন। যা সময় সাপেক্ষ ও ভূলক্রটির সম্ভাবনা থাকে। এই সমস্যা দূর করনে ও ডিজিটাল পদ্ধতিতে এম আই এস প্রেরণের জন্য বিভাগীয় বস্ত্র অধিদপ্তর, চট্টগ্রাম কর্তৃক গুগল শীটের মাধ্যমে এমআইএসেএর তৈরি করে ০৯ টি টিভিআইকে প্রদান করা হয়েছে। যার মাধ্যমে সহজেই এবং দ্রুত এমআইএস প্রতিবেদন তৈরি ও প্রেরণ করা যায়। এতে অর্থ, সময় সাশ্রয় হয়েছে।
 কার্যকর আছে।  হ্যাঁ https://dot.chittagongdiv.gov.bd/bn/site/view/video_gallery